Saturday, December 9, 2017

আজ আন্তর্জাতিক দূর্নীতি প্রতিরোধ দিবস।।

সোহগ

আজ আন্তর্জাতিক দূর্নীতি প্রতিরোধ দিবস।।
সে অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানানো হয়েছিল বক্তৃতা দেবার জন্য ।
আমি যা বলতে চেয়েছি, তা হল, আমি মনে করি, ব্যক্তিগত ভাবে এবং সামাজিকভাবে কয়েকটি কাজ করলে দূর্নীতি কমানো সম্ভব--
১) আমি নিজে কোনক্রমেই কোন অন্যায় বা দূর্নীতির সাথে যুক্ত হব না-- এ ব্যাপারে দৃঢ় সিদ্ধান্ত গ্রগণ করা ।
২) অন্যদের জন্য নিজে সততা এবং ন্যায়পরায়নতার মডেল হওয়া - প্রতিষ্ঠান প্রধানগণ এ কথাটি বিশেষভাবে চর্চা করতে পারেন ।
৩) লোভ ত্যাগ করা । যা আমার নয় বা যা আমার উপার্জন নয়, তা উপভোগ করার কামনা না- করা ।
৪) প্রতিটি কর্মের জন্য আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে -- এ অনুভূতি নিয়ে সদা সর্বদা সতর্ক থাকা ।
৫) সামাজিকভাবে এবং রাষ্ট্রীয় ভাবে ন্যায়বিচার নিশ্চিত করা ।
৬) একজন কর্মচারীর 'সময় এবং শ্রম' তার বেতনের বিনিময়ে নিয়োগকর্তার কাছে বিক্রয় হয়ে গেছে । তাই কর্মে অবহেলা না করা বা ফাঁকি না দেয়া ।
৭) প্রতি বছর প্রতিটি উপজেলায় সৎ ব্যক্তিদের পুরষ্কার দেয়া।
৮) দূর্নীতি যে-ই করুক না কেন তাকে শাস্তির আওতায় আনা ।
৯) শিক্ষা প্রতিষ্ঠানে সুনীতি বিষয়ক বিষয়গুলো শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা ।
১০) অল্পে তুষ্ট থাকা, এবং অন্যদেরকে অল্পে তুষ্ট থাকতে উদ্বুদ্ধ করা ।


শেয়ার করুন

0 comments: