Sunday, December 10, 2017

ভর্তি পরীক্ষা শুরু ইবিতে


কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার শান্তিপূর্ণ পরিবেশে শুরু হয়েছে।
পরীক্ষায় প্রযুক্তিগত জালিয়াতি রোধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সকাল ৯টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়। ভর্তি পরীক্ষার প্রথম দিনে মোট চার শিফটে বিজ্ঞান অনুষদভুক্ত 'ই' ও 'এফ' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।
ই ইউনিটে দুইশত আসনের বিপরীতে ১৩ হাজার ২৬ জন এবং এফ ইউনিটে একশত আসনের বিপরীতে তিন হাজার ৭৭৪ জন আবেদন করেন। ই ইউনিটে প্রায় ৭০ শতাংশ ও এফ ইউনিটে ৭৫ শতাংশ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিয়েছেন বলে জানিয়েছেন পরিদর্শকরা।
পরীক্ষা চলাকালে কেন্দ্রসমূহ পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসরকারী। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ প্রমূখ সাথে ছিলেন।
পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক হারুন ইর রশিদ আসকারী সাংবাদিকদের বলেন, ‘দেশে চলমান সকল প্রকার প্রযুক্তিগত জালিয়াতি রোধে আমরা সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করেছি। আশা করছি প্রথম দিনের মতই প্রতিটি দিন আমরা সম্পূর্ণ জালিয়াতিমুক্ত পরীক্ষা নিতে পারবো।’
এদিকে পরীক্ষায় প্রযুক্তিগত জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সময় ভর্তিচ্ছুদের আর্চ ওয়েগেট দিয়ে তল্লাশি করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মোট চার জায়গায় আর্চ ওয়েগেট বসানো হয়েছে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় শিক্ষার্থীদের শরীর মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হয়। পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।
ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন শনিবার তিনটি শিফটেই ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফলসহ সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.iu.ac.bd) পাওয়া যাবে। 

শেয়ার করুন

0 comments: