Thursday, July 12, 2018

ঝিনাইদহ সদর হাসপাতাল নিয়ে কিছুদিন পূর্বের অভিজ্ঞতা

ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহ সদর হাসপাতাল

কমিউনিটি বেইজড হেলথ কেয়ার এর ট্রেনিং অফিসার আমার অত্যন্ত শ্রদ্ধীয় ও প্রিয় স্যার M Shamim Reza স্যারের লিখাটি অসাধারণ এবং আমি ঝিনাইদহের স্বাস্থ্য বিভাগের একজন কর্মী হিসাবে গর্বিত । ঝিনাইদহ সদর হাসপাতাল নিয়ে কিছুদিন পূর্বের অভিজ্ঞতা এর সাথে শেয়ার করতে চাই ।
আমার ঝিনাইদহ সদরের সিএইচসিপি সহকর্মীর আশরাফুল ইসলাম শান্তর স্ত্রীর ডেলিভারীর জন্য সদর হাসপাতালের গাইনী বিশেজ্ঞ ডাঃ চলন্তিকা রানী স্যারকে প্রাইভেট চেম্বারে দেখানো হলো তিনি সিজারের পরামর্শ দিলেন এবং বললেন আগে সদর হাসপাতালে ভর্তি করান ওখানে চেষ্টা করা হোক স্বাভাবিক ডেলিভারীর জন্য । কথামত আমরা সদর হাসপাতালে ভর্তি করানো হলো ডাক্তার মহোদয় ফোন করে আমাদের রোগীর খবর নিলেন হাসপাতালে এবং সেই সাথে আর একজন গাইনী বিশেজ্ঞ ডাঃ মার্ফিয়া খাতুন স্যারকে বললেন তিনিও চিকিৎসা শুরু করলেন । এরপর সর্বজন শ্রদ্ধীয় হাসপাতাল স্বাস্ত্য সেবা পরিবর্তনের রুপকার ডাঃ ইমদাদুল স্যার দেখে বুঝে তৎক্ষণিক ওটিতে নিতে বললেন সিজার করার জন্য । সেখানে খুবই যত্ন ও আন্তরিকতার সহিত সিজার করা হলো এবং সার্বিক তত্ববধান বর্তমান ঝিনাইদহ জেলা শহর সহ আশপাশেরও অনেক নামী দামী প্রাইভেট হাসপাতাল থেকে খুবই সুন্দর ও যত্নবান সেবা প্রদান করছেন ঝিনাইদহ সদর হাসপাতাল যা আমরা কখনও কল্পনাও করতে পারিনি হাসপাতালে এমন সুন্দর সেবা পাওয়া যাবে । কারণ অতীত অভিজ্ঞতা ছিল খারাপ । আর পরিষ্কার পরিচ্ছন্নতার কথা বলতে প্রাইভেট হাসপাতালে বেশ দুর্গন্ধ পাওয়া যাই বাট ঝিনাইদহ সদর হাসপাতালে ইওসি ওয়ার্ডে কোন ময়লা দুর্গন্দ পাওয়া যাবে না এত সুন্দর স্বাস্থ্যকর পরিবেশ ।
আর মনিটরিং বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ যা আমি বিভিন্ন সময়ে দেখেছি স্ব চক্ষে যে, শ্রদ্ধীয় ইমদাদুল হক স্যার যখন তখন হাসপাতালে গিয়ে রোগীদের খবর নেন এবং সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। কোন প্রকার অনিয়ম দেখলে সঙ্গে সঙ্গে একশানে যান । তাই ঝিনাইদহ সদর হাসপাতাল একটি উজ্বল দৃষ্ঠান্ত বর্তমান সময়ে স্বাস্থ্য সেবায় । মহৎ চিন্তা মনে থাকলে সমাধান থাকে সন্নিকটে । এটাই ঝিনাইদহ হাসপাতালের উদারণ ।

শেয়ার করুন

0 comments: