Friday, February 1, 2019

শ্বাস কষ্টের রােগীর জন্য কমিউনিটি ক্লিনিকে ১টি করে নেবুলাইজার



মোঃ তানভীর আহমেদ সিএইচসিপি পানামী কমিউনিটি ক্লিনিক।। আমি লােকমান হােসেন মিয়া , বিভাগীয় কমিশনার , খুলনী কর্তৃক গত ০৮ / ১২ / ২০১৮ খ্রি মেহেরপুর জেলার সদর উপজেলার আশরাফপুর কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করা হয় । পরিদর্শনকালে জনাব মােঃ আতাউল গনি , জেলা প্রশাসক , মেহেরপুর , জনাব মােঃ মাসুদুল আলম , উপজেলা নির্বাহী অফিসার , মেহেরপুর সদর , উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা , মেহেরপুর সদর মেহেরপুর এবং উপজেলার অন্যান্য কর্মকর্তাবৃন্দ একং সুধী সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । পরিদর্শনকালে কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন বিষয় খতিয়ে দেখা হয় ।
১ । ক্লিনিক স্থাপন কাল : জানুয়ারি ২০০০ খ্রি . ।
২ । জনবল পরিস্থিতি : সিএইচসিপি ০১ জন , স্বাস্থ্য সহকারী ০১জন এবং পরিবার কল্যাণ সহকারী ০১ জন কর্মরত আছেন । তারা বেসিক প্রশিক্ষণসহ স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন ।
৩ । সেবা প্রদানের ধরন : শিশু রােগীদের সেবা , সাধারণ রােগীদের সেবা , পরিবার পরিকল্পনা সেবা , কিশাের – কিশােরীদের স্বাস্থ্য সেবা , পুষ্টি সেবা , ইপিআই কার্যক্রম , ডায়াবেটিস পরীক্ষা , ANC & PNC এবং অন্যান্য সাধারণ সেব । এছাড়া স্বাস্থ্য শিক্ষার বিভিন্ন বিষয় প্রত্যন্ত অঞ্চলের মানুষের সাথে আলােচনা করা হয় ।
৪। সেবা গ্রহীতার সংখ্যা : রেজিস্টার থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী দেখা যায় পরিদর্শনের তারিখে চিকিৎসা প্রাপ্ত মােট ৯৮ জন রােগীর মধ্যে সাধারণ রােগীর সংখ্যা ৭০ জন ( মহিলা – ৪৮ , পুরুষ – ২২ , নবজাতক ও শিশু সংখ্যা – ২৪ জন এবং গর্ভবতী – ৪ জন । এ কমিউনিটি

৫ । পরিদর্শনের সারসংক্ষেপ : পরিদর্শনকালে উপস্থিত সকল কর্মকর্তা , আগত সেবা গ্রহীতাদের সাথে আলােচনাকালে তারা জানান , কমিউনিটি ক্লিনিক বর্তমান সরকারের একটি অনন্য উদ্যোগ । তারা নিজ এলাকা থেকেই প্রাথমিক স্বাস্থ্য সেবা বিনা মূল্যে ওষুধ নিতে পারছে । রােগীদের প্রাথমিক সেবা নিতে উপজেলায় যেতে হয় না । কমিউনিটি ক্লিনিকে পর্যাপ্ত ঔষধ ও সিএইচসিপি ‘ র
আন্তরিকতা দেখে পরিদর্শনকারী কর্মকর্তা প্রশংসা করেন । সিএইচসিপি – র স্থানীয়ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্বাস্থ্য ও  পরিবার পরিকল্পনা , কর্মকর্তার চেষ্টায় প্রতিটি কমিউনিটি ক্লিনিকে শ্বাস কষ্টের রােগীর জন্য ১টি করে নেবুলাইজার মেশিন ও উইন্ডেল প্লাস সলিউশন সরবরাহ করা এবং প্রতিটি কমিউনিটি ক্লিনিকে ঔষধের সদ্ব্যবহার নিশ্চিত করার লক্ষে টিকিট ব্যবস্থা সকলে প্রশংসা ও সার্বিক মতব্য : এ কমিউনিটি ক্লিনিকের সেবার মান সন্তোষজনক ।
পরিদর্শনকালে সাধারন রােগীদের সাথে মতবিনিময় কালে জানা যায় সাধারন রােগীরা এখানে প্রাথমিক স্বাস্থ্যসেবা পেয়ে অত্যন্ত খুশি । গ্রামীণ অবহেলিত ও বঞ্চিত মানুষের কথা ভেবে তাদের দোরগােড়ায় চিকিৎসাসেবা পৌছে দেয়ার জন্য সরকারের এ মহতী উদ্যোগকে আরও কার্যকরী করার জন্য মা ও শিশুরােগ বিষয়ে অভিজ্ঞ একজন এবং মেডিসিন বিষয়ে অভিজ্ঞ একজন চিকিৎসককে সপ্তাহে অন্তত একদিন রােগীদের সেবা প্রদানের বিষয়টি নিশ্চিত করতে পারলে এ ক্লিনিকের প্রতি আস্থা আরও বাড়ানাে সক্ষম হবে বলে উপস্থিত লােকজন মনে করেন । সেই সাথে বিশেষজ্ঞ চিকিৎসক আসার পূর্বে এলাকায় প্রচারের ব্যবস্থা করলে জনগণ সেবার বিষয়টি জানতে পারবে এবং সেবা নিতে আসতে পারবে বলেও তারা মত প্রকাশ করেন ।


শেয়ার করুন

0 comments: