Monday, December 11, 2017

নগর স্বাস্থ্য কার্যক্রম বিষয়ক এ্যাডভোকেসি সভাঃ

শামিম রেজা
আজ কমি্উনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশন প্লানের আওতায় নগর স্বাস্থ্য কার্যক্রমের বিভিন্ন ইস্যু ও করণীয় নির্ধারণ বিষয়ে একটি এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।উক্ত সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মাননীয় অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন)ও চিকিৎসক সমাজের নেতা ডাঃ এহেতশামুল হক চৌধুরী (মহাপরিচালক প্রফেসর ডাঃ আবুল কালাম আজাদ স্যারের পক্ষে)প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক(পরিকল্পনা)প্রফেসর ডাঃ এনায়েত হোসেন । অনুষ্ঠানে পরিচালক, আইপিএইচএন; পরিচালক ও উপপরিচালক, স্বাস্থ্য, ঢাকা বিভাগ; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়ন শাখার উপ সচিব ও সিনিয়র সহকারী সচিব, ঢাকা জেলার সম্মানিত সিভিল সার্জন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাগণ; সংশ্লিষ্ট ওপি’র প্রতিনিধি, নগর স্বাস্থ্য নিয়ে কাজ করে এমন উন্নয়ন সহযোগি সংস্থা (বিশেষ করে জাইকা প্রতিনিধি) ও এনজিও প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।
সভায় সভাপতিত্ব করেন কমি্উনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশন প্লানের সম্মানিত লাইন ডাইরেক্টর প্রফেসর ডাঃ মোঃ আবুল হাসেম খান।
Image may contain: 2 people, people sitting and indoorসাধারণ ভাবে নগরে প্রাথমিক স্বাস্থ্য সেবার দায়িত্ব হচ্ছে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের। বিশেষ করে ঢাকা শহরে দুই সিটি কর্পোরেশনের মাধ্যমে এই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। উন্নয়ন সহযোগি সংস্থা এবং এনজিও সমূহ সিটি কর্পোরেশনের এই কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করে থাকে। আবার অন্যদিকে এই ঢাকা মহানগরীতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন সেকেন্ডারী, টারশিয়ারী ও বিশেষায়িত স্বাস্থ্য সেবা বিদ্যমান। এই সমস্ত হাসপাতালে (যেমনঃ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল) নগর বাসী প্রাথমিক স্বাস্থ্য সেবাও নিচ্ছে। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন), প্রাইভেট কিংবা এনজিও পরিচালিত এই সব স্বাস্থ্য সেবা কার্যক্রমের (আরবান প্রাইমারী হেলথ কেয়ার প্রোজেক্ট, সূর্যের হাসি ক্লিনিক, রংধনু ক্লিনিক ইত্যাদি)সাথে স্বাস্থ্য বিভাগের কার্যকরী যোগাযোগ ও সমন্বয় সম্ভব হচ্ছে না।অন্যদিকে নগরের ঝুপরি, বস্তিবাসি কিংবা ভাসমান মানুষের স্বাস্থ্য সেবা একটি গুরুত্বপূর্ন ইস্যু হয়ে উঠেছে। তাছাড়া ক্রমবর্ধমান দূষন, খাদ্যাভাস পরিবর্তন এবং সর্বোপরি অসংক্রামক রোগের প্রাদুর্ভাব নগর স্বাস্থ্য বিষয়টিকে জটিল করে তুলেছে।(শ্রদ্ধেয় এডিজি, প্রশাসন মহোদয় যেমন বললেন, এই শহরের একটি নিদ্দিষ্ট এলাকার ভাসমান জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সংক্রমন আশংকাজনক)।এজন্য আরবান হেলথ একটি ব্রড ও হলিস্টিক ইস্যু। আরবান হেলথ ঝুকি মোকাবেলায় হলিস্টিক এপ্রোচ এ সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডার দের একসাথে নিয়ে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে।সে উদ্দেশ্যকে সামনে রেখেই আজকের এ কর্মশালার আয়োজন করা হয়।
আজকের আলোচ্য বিষয় সমূহঃ
১. নগরে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেয় এমন সরকারী –বেসরকারী সংস্থার বিশেষ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়, সিটি কর্পোরেশন ও এনজিও দের সাথে একটি কার্যকর সমন্বয় সাধন করা, প্রয়োজনে সহযোগিতা করা এবং একটি রির্পোটিং সিস্টেম চালু করা;
২. ঢাকা সহ সারা দেশে যে গভঃমেন্ট আউটডোর ডিসপেন্সারী (জিওডি) সমূহ আছে তার সংস্কার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহের মাধ্যমে শক্তিশালী করা (জাইকার সহযোগিতায়);
৩. নগরে অবস্থিত বিদ্যমান বক্ষব্যাধি ক্লিনিকসমূহে আরবান প্রাইমারী হেলথ কেয়ার চালুর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা;
৪. বস্তি বা ভাসমান, শিল্প শ্রমিক মানুষের মাঝে স্যাটেলাইট ক্লিনিক পরিচারনা করা;
পরবর্তীতে এ বিষয়ে একটি কার্যকরী রূপরেখা প্রণয়ন করা হবে। সম্মানিত লাইন ডাইরেক্টর মহোদয় কর্মশালার পুরোটা সময় উপস্থিত থেকে তার গুরুত্বপূর্ণ মতামত দিয়েছেন এবং অনুষ্ঠানের সার্বিক দেখভাল করেছেন। সিবিএইচসি’র আওতায় আরবান হেলথ কার্যক্রমের সফলতা কামনা করছি।

শেয়ার করুন

0 comments: