Thursday, December 14, 2017

কোন পত্রিকা (কালের কন্ঠ নাকি)? কমিউনিটি_ক্লিনিকের_বিরুদ্ধে_জঘন্য_প্রচারণা

M_shamin_Reza স্যারের স্ট্যাটাস থেকে

(সাধু ও চলিত এর মিশ্রণ দূষণীয়!!)
কোন পত্রিকা (কালের কন্ঠ নাকি)? 
কমিউনিটি_ক্লিনিকের_বিরুদ্ধে_জঘন্য_প্রচারণা!
দেখে তো মনে হচ্ছে ফরমায়েশি অভিযোগ! এমন ভাব যে, উন্নয়ন কর্মী হয়েও তিনি জানেন না কমিউনিটি ক্লিনিক কি, কারা এখানে সেবা দেয়।উনি বুকে ব্যাথা নিয়ে দূর্গম চরে গেছেন!!!?? মাছ খোকো সাংবাদিকের এ লেখায় পাত্তা দেওয়ার দরকার নেই, অনেক বড় বড় বিশ্ব নন্দিত প্রতিষ্ঠান এই কার্যক্রম মূল্যায়ন করছে। আমাদের আশাবাদী হওয়ার অনেক কিছু আছে। হতাশ হবেন না। সিএইচসিপি’রা চিকিৎসা দেয় না। তাদের হাতে আছে এমোক্সিসিলিন 250 মিঃগ্রাঃ আর মেট্রোনিডাজলের মতো এন্টিবায়োটিকস, আর কোন এন্টিবায়োটিকস তারা ব্যবহার করে না, তারা যে আসলে কমিউনিটি ক্লিনিক সর্ম্পকে জানে না সেটা প্রমানিত! অন্য কোন মোটিভও থাকতে পারে!!।
ঐ সলায়মান আর সাম্বাদিক কি জানেন না প্রমত্তা মেঘ্নার চরে ডাক্তার পাওয়া যাইবেক না!! আর ডিপ্লোমা, প্যারামেডিক তাহারা তো সহায়ক নয় ডাক্তারের চেয়ে বেশি। শিক্ষিত উন্নয়ন কর্মী যুবক সলায়মান ঐ দুর্গম জায়গায় কমিউনিটি ক্লিনিক দেখিয়া অবাক না হইয়া, ক্লিনিকের দশা দেখিয়া, বহু কষ্টে শহরে গিয়া কালের কণ্ঠের এই সাম্বাদিক এর সাথে দেখা হইল। আর উনি গরু নদীতে নামাইয়া, গরুর রচনা...... কমিউনিটি ক্লিনিক ভালো না ... এর কর্মীরা ভালো না। ইত্যাদি। এই বাবস্থা যারা চালান তাদের কারো মন্তব্য নাই, যাহাদের নাম আসিয়াছে, তাহাদের বিষয়ে খোঁজখবর নিলে দেখা যাবে সব ব্যক্তিগত মতামত, কোন গবেষণা বা জরিপের ফল নয়, কাউকে হয়ত খুজেই পাওয়া যাবে না!
সিসিতে ডাক্তার (তারা বলে না), তারা বলতে চায় ডিপ্লোমা/ প্যারামেডিক স নিয়োগ দিলে ভালো হয়, তারা জনগণ কে চিকিৎসা সেবা দিবে। কিন্তু কমিউনিটি ক্লিনিক স্থাপনের লক্ষ্য উদ্দেশ্য আলাদা। কমিউনিটি ক্লিনিক তার লক্ষে্য বহুদূর এগিয়েছে। উপজেলা স্বাস্থ্য বাবস্থা জোরদার করতে পারলে, একটি কার্যকরী রেফারেল বাবস্থা গড়ে তুলতে পারলেই কাংখিত লক্ষ্য অর্জন সম্ভব। Community Clinik is for Health Education & Promotion!! (প্রয়োজনীয় সুযোগ সুবিধা থাকা সাপেক্ষে বিশেষ সেবা যেমন নরমাল ডেলিভারি সেবা দেওয়া হয়) ছোট খাটো কাঁটা ছেড়া জ্বর জারি সর্দি কাশি সীমিত নিরাময় সেবা। এর চেয়ে বেশি হলে রেফার! স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীরাও এখানে কর্মরত আছেন। সলায়মান যেমন নিজেই বুঝতে পেরেছে তার জন্য পারাসিতামল কিংবা Entacid নয়, তেমনি বেশীর ভাগ মানুষ এসে সোজা ওষুধের নাম ধরে চায়, বাড়িতে থাকা, বউ ছেলেমেয়েদের জন্য চায়, মাস্তান, ক্ষেত্র বিশেষে সুপারভাইজার, প্রভাবশালী এসে বাড়তি ওষুধ চায়!! আর জ্ঞানী সাম্বাদিক একটা সিসির আজগুবি উদাহরণ দিয়ে সারা দেশের সিসির জাত মারলেন! (কত বড় পদ্ধতিগত ভুল!!)। যেখানে দেশে বিদেশে এই কার্যক্রম আজ নন্দিত! মাননীয় প্রধানমন্ত্রী নিজে এর অগ্রগতি, ভালো মন্দ দেখভাল করেন।
এই নেতিবাচক, মনগড়া সংবাদ এবং বিশ্লেষণ এর বিরুদ্ধে প্রতিবাদ হওয়া দরকার। সস্তা মন্তব্য করে একটি রাজনৈতিক অঙ্গীকার, সরকারের লক্ষ্যকে অবমাননা করা মেনে নেওয়া যায় না!

শেয়ার করুন

0 comments: