Sunday, December 10, 2017

আজ সিবিএইচসি কার্যালয়ে প্রতিটি কমিউনিটি ক্লিনিকে বহুমুখী স্বাস্থ্য স্বেচ্ছাসেবকদের (Multipurpose Health Volunteer) গঠন ও পরিচালনা বিষয়ক খসড়া গাইডলাইন প্রণয়নে একটি পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয়। করমশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মাননীয় মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ স্যার।

আজ সিবিএইচসি কার্যালয়ে প্রতিটি কমিউনিটি ক্লিনিকে বহুমুখী স্বাস্থ্য স্বেচ্ছাসেবকদের (Multipurpose Health Volunteer) গঠন ও পরিচালনা বিষয়ক খসড়া গাইডলাইন প্রণয়নে একটি পরিকল্পনা কর্মশালা  অনুষ্ঠিত হয়। করমশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মাননীয় মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ স্যার। সভাপতিত্ব করেন সিবিএইচসির সম্মানিত লাইন ডাইরেক্টর ডাঃ মোঃ আবুল হাসেম খান। অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডাঃ এনায়েত হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
Multipurpose Health Volunteer (MHV) একটি মাল্টি অপারেশন প্ল্যান ভিত্তিক কর্মকাণ্ড। MNC&AH, NCD, CDC, TBL-ASP, NNS, FSDP (FP) বিভিন্ন অপারেশন প্ল্যানে এই MHV কর্মপরিকল্পনা আছে। এটি নিঃসন্দেহে একটি নতুন ইন্টারভেনশন, যা বাস্তবায়িত হবে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে। MHV কোন চাকরি নয়!, তারা সেচ্ছা শ্রমের শর্তে   Performance basis  ভাতা প্রাপ্য হবেন। MHV গণ Default Tracking, Referral (assist or carrying) ,  Data collection, Meeting arrangement, Community Mobilization অর্থাৎ সিসি (সেবাদান কারী) এবং কমিউনিটি র মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে ।
সংশ্লিষ্ট লাইন ডাইরেক্টর মহোদয় গণ এবং তাদের প্রতিনিধি গণ কর্মশালার মাধ্যমে MHV গঠন ও পরিচালনা বিষয়ে একটি রূপরেখা প্রণয়নে পরিকল্পনা করেন। খুব শিগ্র এ সংক্রান্ত গাইডলাইন প্রণয়ন করে জাতীয় কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করা হবে। সাবেক মহাপরিচালক অধ্যাপক ডাঃ এম এ ফয়েজ, প্রাক্তন পরিচালক প্রশাসন ডাঃ শাহ নেওয়াজ, অধ্যাপক ডাঃ বে নাজির আহমেদ, পরামর্শক, ডাঃ বরেন্দ্র নাথ মন্ডল, স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বয় শাখার প্রতিনিধি, উন্নয়ন সহযোগী ও এন জিও প্রতিনিধি এবং সিবিএইচসির সংশ্লিষ্ট কর্মকর্তা গণ কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে মূল্যবান মতামত প্রদান করেন।

শেয়ার করুন

0 comments: