Sunday, September 16, 2018

সিএইচসিপি  মুনসুরা বেগম গুরুত্বপূর্ণ বক্তব্য রে‌খে‌ছেন


এএইচএম ফারুক পরিসংখ্যানবিদ।।  ‌ভি‌ডিও কনফা‌রে‌ন্সে নিলফামারী সদরের  সিএইচসিপি  মুনসুরা বেগম গুরুত্বপূর্ণ বক্তব্য রে‌খে‌ছেন। তি‌নি সদরের ত‌ছির উ‌দ্দিন ক‌মিউ‌নি‌টি ক্লি‌নি‌কে কর্মরত আ‌ছেন। সি‌সি তে নিয়‌মিত ডে‌লিভারী করায় ডি‌জি ম‌হোদয় আজ‌কের ভি‌ডিও কনফা‌রে‌ন্সে তাহা‌কে বক্তব্য প্রদা‌নের সু‌যোগ ক‌রে দেন।

মুনসুর‌া বেগম তার বক্ত‌ব্যে ব‌লেন, তি‌নি সি‌সি এলাকার সকল শিশুর জন্য GMP কার্ড নি‌শ্চিত ক‌রে‌ছেন, যার ফ‌লে শিশু‌দের পু‌ষ্টি সেবা ট্র্যা‌কিং কর‌তে পার‌ছেন।। তি‌নি ব‌লেন তার সি‌সি এলাকার সকল গর্ভবতী মা‌য়ের তা‌লিকা হালনাগাদ কর‌ছেন নিয়‌মিত। গর্ভবতী মা‌য়েরা সি‌সিতে এ‌সে ANC সেবা নেন। আর যারা সি‌সি তে না আ‌সেন তা‌দের‌কে ‌ফোন ক‌রে সি‌সি‌তে এ‌নে ANC সেবা নি‌শ্চিত কর‌ছেন। ফো‌নের পরও সি‌সি‌তে না আস‌লে তি‌নি গর্ভবতী মা‌য়ে‌দের বাড়ী‌তে গি‌য়ে হ‌লেও ANC সেবা নি‌শ্চিত ক‌রেন ব‌লে জানান। প্রা‌তিষ্ঠা‌নিক ডে‌লিভারী নি‌শ্চিত করার জন্য ANC সা‌র্ভি‌সের সময় গর্ভবতী মা‌কে কাউ‌ন্সি‌লিং ক‌রেন। য‌দি এই  সংক্রান্ত সিদ্ধান্ত প‌রিবা‌রের অন্য কা‌রে‌া হা‌তে থা‌কে তাহ‌লে তি‌নি তা‌দের সা‌থে দেখা ক‌রে প্রা‌তিষ্ঠা‌নিক ডে‌লিভারীর বিষ‌য়ে কাউ‌ন্সি‌লিং ক‌রেন। এছাড়া তি‌নি সি‌সি‌তে নিয়‌মিত মা সমা‌বেশ ক‌রে প্র‌য়োজনীয় তথ্য মা‌য়ে‌দে‌রকে অব‌হিত ক‌রেন। সি‌সি এলাকায় HA, FWA না থাকায় তি‌নি দুখ প্রকাশ ক‌রে ব‌লেন, তারা থাক‌লে সেবা আ‌রো ভাল হত। প‌রি‌শে‌ষে তি‌নি ডি‌জি ম‌হোদয়‌কে তার সি‌সি প‌রিদর্শ‌নের জন্য অনু‌রোধ ক‌রেন।

জবা‌বে মহাপ‌রিচালক সময় পে‌লে সি‌সি ভি‌জিট কর‌বেন ব‌লে তা‌কে আশ্বস্ত ক‌রেন। তার কা‌জের ভূয়সী প্রশংসা ক‌রেন।

‌ডি‌জি ম‌হোদয় লাইন ডাই‌রেক্টর(সি‌বিএইচ‌সি) স্যার‌কে ৫০০ ডে‌লিভারী করা CHCP ও ডে‌লিভারী সং‌শ্লিষ্ট সকল‌কে অনুষ্ঠান ক‌রে পুরষ্কার প্রদানের ব্যবস্থা নি‌তে নি‌র্দেশ দেন।

Abul Kalam Azad Mahbub Rabbani DrAbul Hasem Khan Be-Nazir Ahmed Mansura Aktar

শেয়ার করুন

0 comments: