Thursday, September 6, 2018

একটি দক্ষ কমিউনিটি গ্রুপের সফল কাহিনী

ড়াঃ মোঃ শওকত হোসেন ।। দুহুলী কমিউনিটি ক্লিনিক নীলফামারী জেলার সদর উপজেলাধীন কচুকাটা ইউনিয়ন ২০০০ সনে প্রতিষ্টিত একটি কমিউনিটি ক্লিনিক। ইটের পরিনিত দেশের অন্যান্য কমিউনিটি ক্লিনিক মত একই অর্থাৎ ২০০১ সনে শুরুর‌ অব‍্যবহিত পরেই এর কার্যক্রম বন্ধ হয়ে যায় এবং এ অবস্থায় ২০০৮ পর্যন্ত অব্যাহত থাকে । রিভাইটালাইজেশন অফ কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভস ইন বাংলাদেশ (RCHCIB) প্রকল্প এর আওতায় ২০০৯ সালে এটিকে আবারো চালু করা হয়। কিন্তু ওই সময় সেবা এবং জনগণের সম্পৃক্ততা আশানুরূপ ছিল না। যেহেতু কমিটি গুরু ৮ বছর পূর্বে গঠিত এবং আদ্রৌ গতিশীল নয়। কমিউনিটি ক্লিনিকের সেবা ও জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য এ সময় নীলফামারী জেলা সহ দেশের নির্বাচিত এলাকায় সহযোগিতার জন্য এগিয়ে আসে প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।। এই উদ্দেশ্যে তারা আর পি এইচ আই ভি প্রকল্পের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে এবং ল্যাম্প তাদের স্থায়ী ও সহযোগিতা ।
সাতই ফেব্রুয়ারী ২০১২ ইং তারিখে নীলফামারী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এর নেতৃত্বে এবং ল্যাম্প এর সহযোগিতায় সরকারি নীতি অনুসরণের পূর্ব একটি নতুন কমিটি গঠন করা হয় সেখানে বিভিন্ন শ্রেণি প্রেসার জনগণ অংশগ্রহণ করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উক্ত সভায় সভাপতিত্ব করেন। সেই থেকে কমিউনিটি ক্লিনিক উন্নয়নে কমিটি গ্রুপ যথা শুরু হয়। ০৫জুন ২০১২ ইং তারিখ কমিউনিটি গ্রুপের সবাই কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয় যেখানে কমিউনিটি ক্লিনিকে স্বাভাবিক প্রসবের
জন্য একটি কক্ষ তৈরি মাটি ভরাট ও বৃক্ষ রোপন, নলকূপ ও ল্যাটিন মেরামত ইত্যাদি। তারা বিভিন্নভাবে স্থানীয় তহবিল গঠন শুরু করেন। আরো এগুলি হল সচ্ছল পরিবার হইতে মৌসুমী ফসল যাকাত ফিতরা সহযোগিতার হাত বাড়াই যেমন কমিটি গঠন তাদের প্রশিক্ষণ প্রদান সহযোগিতা তহবিল গঠন ইউনিয়ন পরিষদ থেকে অভিজ্ঞতা বিনিময় এবং বিভিন্ন উপকরণ বিপি মেশিন থার্মোমিটার অক্সিজেন সিলিন্ডার আম্বোব্যাগ সাকার মেশিন এবং অন্যান্য প্রয়োজনে তা প্রয়োজনীয় আসবার পত্র ও সরঞ্জামাদি।
স্বাস্থ্য বিভাগের তরফ হইতে সেবাদানকারীদের প্রশিক্ষণ কারিগরি সহযোগিতায় ওষুধ অন্যান্য উপকরণ সমূহের সরবরাহ করা হয় কমিউনিটি গ্রুপ যে সকল কাজ করে সে সেগুলি হল কমিউনিটি সাপোর্ট গ্রুপ গঠন স্থানীয় তহবিল সংগ্রহ নিয়মিত মাসিক সভা ও পাড়ার সবার মাধ্যমে এলাকাবাসীকে ক্লিনিকে অভিমুখী করা স্থানীয় কর্মপরিকল্পনা প্রণয়ন এবং সর্বতোভাবে ভাবে কমিউনিটি পরিচালনায় সহযোগিতা প্রদান।
গত ৭ জুলাই ২০১৩ ইং তারিখ স্থানীয় মাননীয় সংসদ বর্তমানে সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর , ডাঃ মাখদুমা নার্গিস, অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক আর সি এইচ সি আই বি জনাব স্টিভ উইটিংটন, নির্বাহী পরিচালক ল‍্যাম্ব, ডা.মোঃ শওকত হোসেন, সিভিল সার্জন নীলফামারী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও এলাকাবাসীর উপস্থিতি ক্লিনিকে ডেলিভারি ইউনিট চালু করা হয়। কেন্দ্রটিতে বর্তমানের নিয়তি স্বাভাবিক প্রসব পরিচালিত হচ্ছে এবং পাশাপাশি অন্যান্য সকল সেবা প্রদান করা হচ্ছে।
কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে এলাকাবাসী স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে, এটি একটি নির্ভরযোগ্য নিরাপদ প্রসব কেন্দ্র হিসাবে। আর তাহলেই যথাযথই কমিউনিটি গ্রুপের স্বপ্নের সফল বাস্তবায়ন হবে ।
রিভাইটালাইজেশন অফ কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভস ইন বাংলাদেশ (RCHCIB) প্রকল্পের নিম্নোক্ত সরকারি বেসরকারি সংগঠন এবং ব্যক্তিবর্গের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে যারা বিভিন্নভাবে কমিউনিটি ক্লিনিকের সহযোগিতা প্রদান করছে।

একটি দক্ষ কমিউনিটি গ্রুপের সফল কাহিনী


শেয়ার করুন

0 comments: