Sunday, December 10, 2017

কমিউনিটি ক্লিনিক জীবন তাঁরা।

কমিউনিটি ক্লিনিক জীবন তাঁরা।
----------------------------------
ফজরের নামাজ আদায় করে গুমিয়ে ছিলাম ভোর ০৬ঃ২৫ মিনিটের সময় সিএসবিএ লিপা খানম ফোন দিয়ে বললেন একজন প্রসূতি মা প্রসব ব্যথা নিয়ে সিসিতে আসতেছে তারাতারি সিসিতে গিয়ে গেইট খুলে রোমের ভিতরে রাখার জন্য উনি আসতেছেন।
আমি আসি,দূর থেকে দেখি কিছু মহিলা একজন অভিবাবক পুরুষ সিএনজি কে গিরে রেখেছেন সিসির সামনে। আমি জানলাম গাড়ির ভিতরে একজন মা সন্তান প্রসব করেছেন কিন্তু গর্ভফুল আসছে না।বললাম সিসির ভিতরে নিয়ে আসার জন্য কিন্তু রোগীর বোন জানালেন গর্ভফুল না আসলে নেওয়া যাবে না।
তাৎক্ষনিক আমি UH&FPO স্যার (জুড়ী,মৌলভীবাজার) ও প্রাইভেট সিএসবিএর সাথে কথা বললাম গর্ভফুল বের হচ্ছে না কি করা যায়।বললেন একটি লিনডা এস-ডি-এস ইঞ্জেকশান দিলে ফুল বের হয়ে আসবে।ইঞ্জেকশান দিবো এমন সময় রোগীর বোন জানালেন গর্ভফুল বের হয়েছে।
আমি রোগীর আত্মীয়দের সহায়তায় রোগীকে ডেলিভারী রোমে নিয়ে যাই।শিশুটিকে মুছাই, নাড়ি বাঁধি ও কেটে মাকে একটি ইঞ্জেকশান দেই, শিশুটির ওজন নেই,মায়ের শাল দুধ খাওয়াবার জন্য বলি।
দেখলাম মা ও সদ্য জন্ম নেওয়া ছেলে শিশুটি ভালো আছে।
সকাল ০৮ঃ৩০ মিনিটের সময় মায়ের রক্তচাপ পরিক্ষা করি মাকে জিজ্ঞাসা করি রক্তক্ষরন বন্ধ হয়েছে নাকি, বললেন হ্যাঁ।
আমি UH&FPO স্যার এর সাথে কথা বলে রোগীকে বাড়ীতে প্রেরন করি।
খুবি ভালো লাগছে একজন মা ও শিশুকে বিপদের সময়ে সাহায্য করতে পেরে।

শেয়ার করুন

0 comments: