Wednesday, January 24, 2018

আর যদি ৭ দিন কর্মস্থলে অনুপস্থিতির বিষয়টা বলতে হয়, তবে

Sheikh Mohibul Hasan
অধিকারঃ
আগামী মাসেই নতুন সিএইচসিপি-র নিয়োগ বিজ্ঞপ্তি আসছে, যা সিসির শূন্যপদের বিপরীতে! তাই যথাযথ কারনেই বর্তমানে কর্মরত সিএইচসিপির প্রকৃত সংখ্যা এবং বিভিন্ন কারনে চাকুরী ছেড়ে দেয়া তথা অব্যাহতি নেয়াদের ডিটেইলস্ ও অফিসিয়াল ফর্মালিটিজ মেন্টেইনের জন্যে তাদের যাবতীয় তথ্য দেয়ার কথা বলেছে গতকালের চিঠিতে! এটাকে ভিন্নরূপে, ভিন্নভাবে ভাবার ও ভয়ার্ত হবার কিছু নেই .......
আর যদি ৭ দিন কর্মস্থলে অনুপস্থিতির বিষয়টা বলতে হয়, তবে......
আমরা যে আন্দোলন কর্মসূচী পালন করছি তা নিশ্চয়ই গোপনীয়ভাবে নয়, আমরা যে রাজস্বকরনের পূর্ব পর্যন্ত সিসিতে ফিরে যাবোনা সেটাও ঘোষিত! তাই এলডি অফিস আমাদের উপর আক্রোশমূলক বা কঠোর কোন নির্দেশনা দেয়াটাই স্বাভাবিক নয়কি ? কিন্তু উক্ত চিঠিতে কি তা হয়েছে - না! এই চিঠি বরং আমার কাছে নিদারুণ ফর্মালিটি মনে হয়েছে - যা না করলে বর্তমান পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই মন্ত্রনালয়ের নিকট সিবিএইচসি প্রশ্নবিদ্ধ হতো! তাছাড়া এই চিঠিতে ৭ দিনের অধিক সময় অনুপস্থিতির কথা বলা হয়েছে - যেখানে আমাদের কর্মসূচীর আজ চতুর্থ দিন মাত্র ; দুই কর্মদিবসের মধ্যে চিঠির রিপ্লে দিতে বলেছে - সেখানেও আমাদের ছয়দিন হয়!
আমরা যখন সিসিতে তালা দিয়েছি তখন এই ভেবেই দিয়েছি হয় রাজস্বকরন নিয়ে ফিরবো নয়তো ভাববো চাকুরী নেই - তাই ভাবুন চাকুরী নেই, রাজস্বকরন হলেই কেবল চাকুরীটা করবো!
এবার বলতে পারেন - রাজশাহী বিভাগের সহকর্মী ভাই-বোনদের তো আজ কর্মবিরতীর অষ্টমদিন তবে কি উনাদের .......?
না কোনভাবেই নয় - কারন রাজশাহীর সহোদরের সংখ্যা ২২৭৪, এতো বড় একটা সংখ্যাকে কোন প্রকার পানিশমেন্ট তো সম্ভব নয়ই -- বিষয়টি আরো অসম্ভব যখন আমরা ১৪০০০ একই সুতোয় গাথা থাকবো, একই ছাদতলায় দাড়াবো, একই সাথে বুক পেতে দেবো!
নীতিগত সিদ্ধান্ত থেকে এসিআর - সার্ভিস বই খোলা, ওপিতে রাজস্বের স্পস্ট ইংগিত তো রীটের রায় পাওয়া --- এতকিছুর পরেও যখন এককথায় উপসংহার টানা হয় " এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার, উনি ছাড়া আমরা কেহই রাজস্বকরনের ক্ষমতা রাখিনা "! তাই আমরাও প্রধানমন্ত্রীর গেজেট ব্যাতীত ঘরে ফিরবোনা, ফিরতে পারিনা - কারন শাসন করা তারই সাজে সোহাগ করতে জানে যে! যারা কিনা রাজস্বের ক্ষমতা রাখেন না উনারা কেন ঘরে ফেরার আহ্বান জানাবেন ?
ছয়টি বছর নেতৃৃস্থানীয়দের গৃহীত কর্মসূচী আমরা পালন করেছি কিন্তু এবার তৃণমূলের জাগ্রত আন্দোলনকে নেতৃবৃন্দ কর্মসূচীতে রূপায়ন করেছেন! আজ জেগেছি তৃনমূল থেকে, নেমেছি রাজপথে, চিনেছি বিজয়দ্বার, ছিনিয়ে আনবো শ্বাশত অধিকার ---
আমরা পারবোই - আমাদের পারতেই হবে!!

শেয়ার করুন

0 comments: